বিশ্ব পরিবেশ দিবস ২০২৪ এর প্রতিপাদ্যে | Bangla & English

বিশ্ব পরিবেশ দিবস ২০২৪ এর প্রতিপাদ্যে | Bangla & English

বিশ্ব পরিবেশ দিবস ২০২৪ এর প্রতিপাদ্যে | Bangla & English

প্রতিবছর ৫ জুন বিশ্বব্যাপী পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস। এটি পরিবেশ সংরক্ষণ ও সচেতনতার বার্তা ছড়িয়ে দিতে এক গুরুত্বপূর্ণ দিন।

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত; এই বছরের প্রতিপাদ্য বিষয়বস্তু হলো,

“করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা; অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা।”

 

নোটিশ ডাউনলোড করুন এখান থেকে – লিংক

 

এবং ইংরেজিতে এবারের প্রতিপাদ্য হলো,

“Land Restoration and Drought Resilience”

 

বিশ্বের বিভিন্ন অঞ্চলে মরুময়তা এবং খরার প্রভাব ক্রমাগত বাড়ছে। ভূমি পুনরুদ্ধার এবং খরা সহনশীলতা অর্জন একান্ত প্রয়োজন হয়ে পড়েছে।

ভূমি পুনরুদ্ধারঃ ভূমি পুনরুদ্ধার বলতে বোঝানো হয় যে, আমরা যে সব জমি বিভিন্ন কারণে নষ্ট হয়ে গেছে, সেগুলোকে পুনরায় উর্বর করতে হবে এবং সেগুলোর প্রাকৃতিক ভারসাম্য ফিরিয়ে আনতে হবে। এই প্রক্রিয়াটি শুধুমাত্র মাটি ও পানি সংরক্ষণের জন্যই নয়, বরং জীববৈচিত্র্য রক্ষা এবং স্থানীয় জনগোষ্ঠীর জীবিকা নির্বাহের জন্যও গুরুত্বপূর্ণ।

মরুময়তা রোধঃ মরুময়তা হলো এমন একটি প্রক্রিয়া যেখানে ভূমি ক্রমাগত শুষ্ক এবং উৎপাদনশীলতা হারাতে থাকে। এই প্রক্রিয়া রোধ করতে হলে আমাদেরকে ব্যাপকভাবে বৃক্ষরোপণ করতে হবে, মাটির স্বাস্থ্য ফিরিয়ে আনতে হবে এবং পানি সংরক্ষণের পদক্ষেপ নিতে হবে। সরকার, বেসরকারি সংস্থা এবং সাধারণ জনগণ মিলে সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে এই লক্ষ্যে পৌঁছানো সম্ভব।

বিশ্ব পরিবেশ দিবস ২০২৪ এর প্রতিপাদ্য আমাদেরকে ভূমি পুনরুদ্ধার এবং খরা সহনশীলতা অর্জনের প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন করে তুলছে। আসুন, আমরা সবাই মিলে আমাদের পরিবেশের সুরক্ষা ও পুনরুদ্ধারের জন্য কাজ করি এবং একে বাসযোগ্য ও টেকসই করে তুলি।

 

সবাইকে অগ্রিম,

বিশ্ব পরিবেশ দিবসের শুভেচ্ছা!

Happy World Environment Day!

 

আরও পোস্ট

World Environment Day Banner Design

আরও নতুন পোস্ট

About The Author

Rakib Sarowar

Rakib Sarowar is the founder and lead author of the Compliance Bangladesh. His passion for helping people in all aspectes of Compliance Related Issues. He is very keen to learn new things, especially Technology. In addition to write for CB, Rakib also engage as a Deputy Manager- Compiance & Industrial Safety in a multinational RMG complany.

Leave a Reply

আমাদের সাথে থাকুন