Trauma Policy in Bangla | Download

Trauma Policy in Bangla | Download

Trauma Policy in Bangla

কমপ্লায়েন্স বাংলাদেশ .কম । ComplianceBangladesh.com (কোম্পানীর নাম) এর কর্তৃপক্ষ সর্বদায় যে কোন ধরনের দুর্ঘটনা মোকাবেলা করার জন্য সর্বদা প্রস্তুত থাকেন এবং মোকাবেলা করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করেছেন। কমপ্লায়েন্স বাংলাদেশ .কম । ComplianceBangladesh.com (কোম্পানীর নাম) এর কর্তৃপক্ষ কারখানায় কর্মরত সকল শ্রমিক কর্মীদের জরুরী আঘাত থেকে রক্ষা পাওয়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ সম্পর্কে সচেতনতা মূলক প্রশিক্ষনের ব্যবস্থা করে থাকেন। তবুও যদি কোন শ্রমিক কোন প্রকারের জরুরী আঘাত পেয়ে থাকেন, তার জরুরীভিত্তিতে সেবা প্রদান এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করার জন্য জরুরী আঘাত রোগীদের মেডিক্যাল বা ট্রমা সেন্টারে প্রেরণ সংক্রান্ত একটি নীতিমালা ও পদ্ধতি প্রনয়ণ করেছেন।

উদ্দেশ্য (Objective): কমপ্লায়েন্স বাংলাদেশ .কম । ComplianceBangladesh.com (কোম্পানীর নাম) কারখানায় কর্মরত শ্রমিক কর্মীদের কারখানায় বিভিন্ন দুর্ঘটনা জনিত কারণে আঘাত প্রাপ্ত শ্রমিক কর্মীদের জরুরী সেবা প্রদান করার লক্ষ্যে কারখানায় একটি অভ্যান্তরীণ মেডিক্যাল টিম নিয়োগ করেছেন। জরুরী ভিত্তিতে সেবা প্রদান করার জন্য নিকটস্থ সিটি মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সাথে চুক্তিপত্র স্বাক্ষর করেছেন।তাদের নিকট কারখানা থেকে রোগী পাঠানোর সঙ্গে সঙ্গে সেবা প্রদান নিশ্চিত করে থাকেন। অর্থ্যাৎ কারখানা কর্তৃপক্ষ কর্মরত শ্রমিক কর্মীদের জুরুরীভিত্তিতে আঘাতপ্রাপ্ত রোগীদের দ্রুত সেবা প্রদান করে সুস্থ্য করে তোলাই হচ্ছে মূল লক্ষ বা উদ্দেশ্য।

বিস্তারিত আলোচনাঃ কর্মক্ষেত্রে যে কোন সময় দুর্ঘটনা ঘটতে পারে। কমপ্লায়েন্স বাংলাদেশ .কম । ComplianceBangladesh.com (কোম্পানীর নাম) দুর্ঘটনা প্রতিরোধের ব্যাপারে সব সময়ই সজাগ দৃষ্টি রাখে। সেজন্য নিয়োগের সময় এবং চাকুরী চলাকালীন সময়ে কর্মীদের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য কর্মীদের সার্বক্ষনিক সচেতনতা মূলক প্রশিক্ষণ এর ব্যবস্থা করা সহ ব্যক্তিগত সুরক্ষার সরঞ্জামাদি পরিধানের উপর জোর দেওয়া হয় এবং ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামাদি পরিধান না করলে ভবিষ্যতে কি কি ধরনের শারীরিক সমস্যা হতে পারে সেটাও প্রশিক্ষণের মাধ্যমে বলে দেয়া হয়। এত সাবধানতার পরও দুর্ঘটনা সাধারণতঃ ঘটতেই পারে। যেকোন দুর্ঘটনা ঘটলে প্রতিটি ফ্লোরে প্রশিক্ষিত চিহ্নিত প্রাথমিক চিকিৎসাকর্মী রয়েছে, যারা প্রাথমিক চিকিৎসা দিয়ে প্রাথমিকভাবে রোগীকে সুস্থ করার চেষ্টাকরে, যদি আঘাত গুরুতর হয় তবে তাৎক্ষনিকভাবে ফ্লোরে প্রাথমিক চিকিৎসা দিয়ে মেডিক্যাল রুমে নিয়ে যাওয়া হয়। সেখানে নিজস্ব ডাক্তার কর্তৃক চিকিৎসার ব্যবস্থা করা হয়। যদি আঘাত বেশী গুরুতর হয়, যা কমপ্লায়েন্স বাংলাদেশ .কম । ComplianceBangladesh.com (কোম্পানীর নাম)  এর নিজস্ব মেডিক্যাল সেন্টারে চিকিৎসার মাধ্যমে সুস্থ্য করা সম্ভব নয়, তবে সাথে সাথে নিজস্ব গাড়ীর মাধ্যমে ফ্যাক্টরীর অতি নিকটেই অবস্থিত আধুনিক চিকিৎসার সকল সুযোগ সুবিধা সম্বলিত সিটি মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এ স্থানান্তর করা হয়, যা ফ্যাক্টরীর সহিত চুক্তিবদ্ধ এবং রোগীর ঔষধ পথ্যাদিসহ যাবতীয় খরচাদি কোম্পানী বহন করে থাকে।কারখানায় আঘাতপ্রাপ্ত রোগীদের জুরুরীভিত্তিতে সুস্থ্য করে তোলার প্রয়োজনীয় সকল ধরনের পদক্ষেপ গ্রহন করে থাকেন এবং যাবতীয় আর্থিক খরচাদী কারখানা কর্তৃপক্ষ বহন করে থাকেন। যদি দুর্ঘটনায় আঘাত প্রাপ্ত রোগীর শরীরের কোন হাড় ভেঙ্গে যায় বা গুরুতর আঘাত প্রাপ্ত হয়, যার চিকিৎসা চুক্তিবদ্ধ হাসাপাতালের পক্ষে দেওয়া সম্ভব না, সেক্ষেত্রে কমপ্লায়েন্স বাংলাদেশ .কম । ComplianceBangladesh.com (কোম্পানীর নাম)  এর কর্তৃপক্ষ আরো উন্নত চিকিৎসার জন্য এম্বুলেন্স যোগে রোগীকে ঢাকা ট্রমা সেন্টারে প্রেরণ করার ব্যবস্থা করে থাকেন এবং চিকিৎসার ঔষধ- পত্রসহ যাবতীয় ব্যয় অত্র কোম্পানী বহন করতে বদ্ধ পরিকর।

মনিটরিং ব্যবস্থাঃ জরুরী আঘাত প্রাপ্ত রোগীদের হাসপাতাল বা ট্রমা সেন্টারে প্রেরনের জন্য কারখানা কর্তৃপক্ষ প্রশাসন বিভাগকে দায়িত্ব দিয়েছেন। প্রশাসন বিভাগ আঘাতপ্রাপ্ত রোগীকে দ্রুত সেবা প্রদানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবেন। হাসপাতাল বা ট্রমা সেন্টারে প্রেরনের পর মনিটরিং করবেন। রোগী সুস্থ্য না হওয়া পর্যন্ত তাকে প্রয়োজনীয় সকল সহযোগীতা এবং দেখাশুনা করবেন। দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি হাসপাতালে আনা নেওযা, ডাক্তারের সাথে যোগাযোগ ব্যবস্থা রক্ষা করা এবং কর্তৃপক্ষের নিকট যাবতীয় তথ্য প্রেরণ করবেন।

হাসপাতালের ঠিকানাঃ সিটি মেডিক্যাল কলেজ ও হাসপাতাল
১০# রোড, চান্দনা, গাজীপুরা-১৭২০
মোবাইল নং-০১৭১১১১১১১১১, ফোন নং- ০২-৯২০০০০০

ট্রমা সেন্টারে যোগাযোগের ঠিকানাঃ ঢাকা ট্রমা সেন্টার, ২৪/সি, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭।
ফোনঃ- ৮৫৮৪৬৮৩, ৯৫০৮৪৬৭২। ফ্যাক্সঃ- +৮৮০১৭১৭৬৫০২৪০

” Trauma Policy ” নিম্ন বাটনে ক্লিক করে  ডাউনলোড করে নিন।

” Trauma Policy ” 

আরও নতুন পোস্ট

About The Author

Rakib Sarowar

Rakib Sarowar is the founder and lead author of the ComplianceBangladesh. His passion for helping people in all aspectes of Compliance Related Issues. He is very keen to learn new things, especially Technology. In addition to write for CB, Rakib also engage as a Deputy Manager- Compiance in a multinational RMG complany.

Leave a Reply

আমাদের সাথে থাকুন

Recent Comments

error: Content is protected !!